Home বিশ্বNorth America কাতারে নতুন রাষ্ট্রদূত জসিম উদ্দিন, গ্রিসে আসুদ আহমেদ

কাতারে নতুন রাষ্ট্রদূত জসিম উদ্দিন, গ্রিসে আসুদ আহমেদ

by domaist
56 views

ঢাকাঃ কাতারের বর্তমান রাষ্ট্রদূত আসুদ আহমেদকে গ্রিসে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে গ্রিসে দায়িত্বরত রাষ্ট্রদূত মোহাম্মদ জসিম উদ্দিনকে কাতারে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মোহাম্মদ জসিম উদ্দিন ও আসুদ আহমেদ


আসুদ আহমেদ বর্তমানে কাতারের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি পররাষ্ট্র ক্যাডারের ১৩তম ব্যাচের কর্মকর্তা। হংকংয়ে বাংলাদেশের কনসাল জেনারেল ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রিধারী এই কর্মকর্তা কূটনৈতিক জীবনে ব্রাসেলস, নিউইয়র্ক, কলম্বো মিশনে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। বাংলা ও ইংরেজি ছাড়া ফরাসি ভাষার ওপর তার দক্ষতা রয়েছে।
এদিকে কাতারে নিযুক্ত নতুন রাষ্ট্রদূত মোহাম্মদ জসিম উদ্দিন বিসিএসের ১৩তম ব্যাচের পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন। তিনি টোকিও, দিল্লি, ওয়াশিংটন ডিসি ও ইসলামাবাদের বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। মোহাম্মদ জসিম উদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে এমএসএস ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি যুক্তরাজ্যের মডার্ন ইন্টারন্যাশনাল স্টাডিজ থেকেও এমএ ডিগ্রি অর্জন করেন। পাশাপাশি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে এনডিসি কোর্সও সম্পন্ন করেন তিনি।

You may also like

Leave a Comment