Home ENGLISH দুই ট্রিলিয়ন ডলার উদ্ধার পরিকল্পনায় স্বাক্ষর ট্রাম্পের

দুই ট্রিলিয়ন ডলার উদ্ধার পরিকল্পনায় স্বাক্ষর ট্রাম্পের

by domaist
200 views

ওয়াশিংটন : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাস্প দুই ট্রিলিয়ন ডলার উদ্ধার পরিকল্পনায় স্বাক্ষর করেছেন। ফলে এটি এখন আইনে পরিণত হয়েছে। করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতি চাঙ্গা করতে শুক্রবার এ পরিকল্পনায় স্বাক্ষর করেন তিনি। এর কয়েকঘন্টা আগে প্রতিনিধি পরিষদে বিলটি পাশ হয়। আর চলতি সপ্তাহের প্রথমদিকে সিনেট এই প্রণোদনা প্যাকেজ পাশ করে।
ট্রাম্প বলেন, ঐক্যবদ্ধ হওয়ায় এবং সবার আগে আমেরিকাকে গুরুত্ব দেয়ায় আমি ডেমোক্রেট ও রিপাবলিকান উভয়কে ধন্যবাদ জানাতে চাই।

এদিকে আমেরিকায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা শুক্রবার এক লাখ চার হাজারে পৌঁছেছে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৯৩ জনে। এর মধ্যে কেবলমাত্র নিউইয়র্কে আক্রান্ত হয়েছে ৪৪ হাজার ৬৩৫ জন। শুক্রবার একদিনে দেশটিতে মৃতের সংখ্যা বেড়েছে ৫১৯ জনে, এর আগের দিন ছিল ৩৮৫ জন। তবে এ অঙ্গরাজ্যের গভর্ণর এন্ড্রু কৌমো আশা প্রকাশ করে বলেছেন, হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা কমেছে।
এদিকে স্বাক্ষরিত এই উদ্ধার প্যাকেজের ১শ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হবে হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রসমূহের জরুরি প্রয়োজন মেটাতে। এয়ারলাইনসসহ বড়ো বড়ো কর্পোরেশনের জন্যে ৫শ বিলিয়ন মার্কিন ডলার ঋণ মজুত করা হবে। ছোট ব্যবসা প্রতিষ্ঠানের জন্যে সরবরাহ করা হবে ৩৭৭ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া বেকারদের সহায়তার জন্যেও এই প্রণোদনা প্যাকেজ থেকে অর্থ সরবরাহ করা হবে।
দেশটির অর্থমন্ত্রী স্টিভেন মুচিন চেক দ্রুত সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন। ফক্স বিজনেস নেটওয়ার্ককে তিনি বলেন, আমেরিকানদের এ অর্থ এখনই প্রয়োজন। সাধারণ সময়ের মতো তিন, চার কিংবা ছয়মাস তারা অপেক্ষা করতে পারবে না।

You may also like

Leave a Comment