ফেরত পাঠানো রোগীদের মৃত্যুর বিষয়ে তদন্তের নির্দেশ হাইকোর্টের

0
8

ঢাকা: হাসপাতাল-ক্লিনিকে ভর্তি না করায় বিনা চিকিৎসায় রোগীদের মৃত্যুর ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জাতীয় পত্রিকার এ সংক্রান্ত সংবাদগুলো পর্যালোচনায় এনে তদন্ত কার্যক্রম পরিচালনা করতেও নির্দেশ দিয়েছেন আদালত। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে ২১ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রোগী ফেরতের ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি করে সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অনিক আর হক, আইনজীবী মাহফুজুর রহমান মিলন, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

গত ১৩ জুন ও এর আগে করোনাকালীন সময়ে রোগীদের চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানোর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা, আইসিইউ বেড মনিটরিং ও অক্সিজেনের প্রয়োজনীয় সরবরাহ ও মূল্য নির্ধারণ চেয়ে পৃথক পৃথক রিট করা হয়। গত ১৫ জুন এসব রিটের একত্রে শুনানি নিয়ে ১১ দফা নির্দেশনা দেন হাইকোর্ট।

হাইকোর্টের এসব নির্দেশনার মধ্যে একটিতে করোনাকালে আইসিউ বেড মনিটরিং ও মূল্য নিয়ন্ত্রণ, অক্সিজেন সরবরাহ ও মূল্য নিয়ন্ত্রণ এবং রোগীদের ফেরত না পাঠিয়ে সেবা নিশ্চিত করার বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়। সেই নির্দেশের ধারাবাহিকতায় গত ৩০ জুন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতর পৃথক পৃথক প্রতিবেদন আদালতে উপস্থাপন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here