Home আইন ও আদালত সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভা বুধবার

সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভা বুধবার

by domaist
19 views

ঢাকা: ভার্চুয়াল আদালত ব্যবস্থাপনা নিয়ে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে ফুলকোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

সোমবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে আগামী বুধবার বিকেল ৪টায় ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হবে। সভার আলোচ্যসূচির বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ১. আদালতের কার্যক্রম ও ভার্চুয়াল কোর্টের লজিস্টিক সম্পর্কে আলোচনা। ২. বিবিধ।

সভায় উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণ করার জন্য প্রধান বিচারপতির নির্দেশক্রমে সবিনয়ে অনুরোধ করা হয় বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন রেজিস্ট্রার জেনারেল।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য এ সভায় ভার্চুয়াল আদালতের জন্য প্রয়োজনীয় আনুষঙ্গিক বিষয় নিয়ে আলোচনা হবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবিষয়ে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের মতামত দিতে অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত, ফুলকোর্ট সভায় বিভিন্ন এজেন্ডা নিয়ে আলোচনা করা হয়। বিচার বিভাগের প্রশাসনিক কার্যক্রম কীভাবে পরিচালিত হবে, সে বিষয়েও ফুলকোর্ট সভায় আলোচনা হয়ে থাকে। পদাধিকারবলে প্রধান বিচারপতি এ সভার সভাপতিত্ব করে থাকেন।

সর্বশেষ গত ১০ মে  ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সুপ্রিম কোর্টসহ সারাদেশে ভার্চুয়াল আদালত চালুর সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী ওইদিনই ভার্চুয়াল আদালত পরিচালনার জন্য আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগ এবং অধন্তন আদালতের জন্য আলাদা আলাদা ‘প্র্যাকটিস নির্দেশনা’ এবং  আইনজীবীদের জন্য ‘ভার্চুয়াল কোর্টরুম ম্যানুয়াল’ প্রকাশ করা হয়। এরপর এই নির্দেশনা মেনেই ১১ মে থেকে আইনজীবীরা আবেদন করছেন এবং আদালতে বিচার কার্যক্রম চলছে।

You may also like

Leave a Comment