১০ টাকায় ব্যাংক হিসাব খুলেও নেয়া যাবে অর্থ সহায়তা

0
6

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে কাজ হারানো ব্যক্তিরা সরকারের নগদ অর্থ সহায়তা নিতে পারবেন ১০ টাকায় ব্যাংক হিসাব খুলে। এর আগে বিকাশ, রকেট, নগদ ও শিওরক্যাশের মাধ্যমে অর্থ সহায়তা নেয়ার সুযোগ ছিল। পুরো অর্থ বিতরণ না হওয়ায় এখন ব্যাংকগুলোকে এতে যুক্ত করা হয়েছে।

সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ সহায়তা প্রদানের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বেশকিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে, যেসব উপকারভোগীর মোবাইল ফোন নেই এবং যাদের পক্ষে এমএফএস হিসাব খোলা সম্ভব নয়; তাদের জাতীয় পরিচয় পত্র বা স্মার্ট কার্ডের তথ্যের ভিত্তিতে ১০ টাকা আমানতের হিসাব খোলা যাবে।

এতে উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রত্যয়ন লাগবে। চেক বই না থাকলে ডেবিট ভাউচারের মাধ্যমে উপকারভোগীদের অর্থ দেয়ার ব্যবস্থা করতে হবে। কোনো উপকারভোগীর আগে থেকেই ব্যাংক হিসাব থাকলে তার নতুন করে হিসাব খোলার প্রয়োজন নেই।

জানা যায়, করোনাভাইরাসে কাজ হারানো ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে দেয়ার উদ্যোগ নেয় সরকার। এই পুরো টাকা দেয়ার সিদ্ধান্ত হয় মোবাইলে আর্থিক সেবা দাতা (এমএফএস) চার প্রতিষ্ঠানের মাধ্যমে।

এর মধ্যে ১৭ লাখ পরিবারকে দেয়া হবে ডাক বিভাগের সেবা নগদের মাধ্যমে। ১৫ লাখ পরিবারকে দেবে বিকাশ, ১০ লাখ পরিবারকে দেবে রকেট এবং ৮ লাখ পরিবারকে দেবে শিওরক্যাশ। তবে সর্বশেষ হিসাব বলছে, অর্ধেক পরিবারের কাছেও এই সহায়তা এখনো পৌঁছায়নি। এজন্য ব্যাংকগুলোকে এই সেবায় যুক্ত করা হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here