Home বিশ্বCanada

by Channel 52us 52us
107 views

মুহাম্মদ (স.) কে অবমাননার বিষয়ে যা বললেন জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মত প্রকাশের ক্ষেত্রে সীমা লঙ্ঘন করা উচিত নয় বলে মন্তব্য করেছেন । সম্প্রতি ফ্রান্সের পত্রিকায় হজরত মুহাম্মদ (স.) কে অবমাননা করে ব্যঙ্গচিত্র প্রকাশের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেছেন, আমরা অবশ্যই মত প্রকাশের স্বাধীনতার পক্ষে। তবে মত প্রকাশের স্বাধীনতায়ও সীমাবদ্ধতা আছে। এ ক্ষেত্রে সীমা লঙ্ঘন করা উচিত নয়। অকারণে নির্বিচারে কাউকে আঘাত করাও উচিত নয়।

ট্রুডো বলেন, অন্যদের প্রতি সম্মান জানাতে হবে। আমরা সমাজ ও পৃথিবীতে যাদের সঙ্গে সব কিছু ভাগাভাগি করে থাকছি, তাদের নির্বিচারে এবং অপ্রয়োজনে আঘাত করা মোটেও উচিত নয়।

তিনি বলেন, জনাকীর্ণ কোনো সিনেমা হলে গিয়ে উচ্চস্বরে চিৎকার করার অধিকার আমাদের নেই। এর একটা সীমা আছে। আমরা যেসব কথা বলি, অন্যদের প্রতি যে আচরণ করি, বিশেষ করে সেসব সম্প্রদায় ও জনগোষ্ঠী যাদের ভয়াবহ বৈষম্যের শিকার হওয়ার অভিজ্ঞতা রয়েছে তাদের প্রতি এর প্রভাব সম্পর্কে আমরা নিজেদের কাছে দায়বদ্ধ।

ফ্রান্সে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে ট্রুডো বলেন, এটি অযৌক্তিক এবং আমাদের ফরাসি বন্ধু যারা খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন তাদের পাশে দাঁড়িয়ে এই কর্মকাণ্ডের প্রতি তীব্র নিন্দা জানাই।

সূত্র: ডন।

You may also like

Leave a Comment