যুক্তরাজ্যের ফ্লাইট নিষিদ্ধ করল নেদারল্যান্ডস-বেলজিয়ামে

0
8
A KLM Boeing 737 landing before the sunrise. Dawn and sunrise golden hour with warm magic hour sky colors at Amsterdam Schiphol AMS EHAM International Airport in the Netherlands. Early morning images of the aviation industry with the silhouette of the control tower and landing aircraft in the colorful European skyscape. November 22, 2020 (Photo by Nicolas Economou/NurPhoto via Getty Images)

নতুন ধরনের করোনাভাইরাসের সন্ধান পাওয়ায় ইউরোপের বেশ কয়েকটি দেশ যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে।নতুন করোনাভাইরাসের শনাক্তের কথা ঘোষণার পর দেশটি থেকে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে নেদারল্যান্ডস এবং বেলজিয়াম। ফ্লাইট নিষিদ্ধ করতে চলেছে ইতালিও।

রবিবার এক বার্তায় ডাচ সরকার জানিয়েছে, আগামী ১ জানুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের মন্ত্রীপরিষদ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে যুক্তরাজ্য থেকে নেদারল্যান্ডসে আসা ফ্লাইট বন্ধের নির্দেশ দিয়েছে। এছাড়া অন্য পরিবহনগুলোও খতিয়ে দেখা হচ্ছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

ইতালির পররাষ্ট্রমন্ত্রী তার ফেইসবুক পেজে জানিয়েছেন, ইতালি সরকার যুক্তরাজ্য থেকে ফ্লাইট বন্ধ রাখার একটি পদক্ষেপে সই করতে চলেছে।

ইউরোপের আরও অনেক দেশই সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্যের ফ্লাইট নিষিদ্ধ করার কথা ভাবছে।

বেলজিয়ামে কেবল যুক্তরাজ্যের ফ্লাইটই নয় ট্রেন চলাচলও নিষিদ্ধ হয়েছে। জার্মানি এবং ফ্রান্সও একইরকম পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে। বেলজিয়াম জানিয়েছে, তারা রোববার স্থানীয় সময় রোববার মধ্যরাত থেকেই যুক্তরাজ্য থেকে আসা ফ্লাইট এবং ট্রেন বন্ধ করে দিচ্ছে।

আয়ারল্যান্ড রোববার মধ্যরাত থেকেই যুক্তরাজ্যের ফ্লাইট এবং ফেরি চলাচলে বিধিনিষেধ আরোপ করতে চলেছে। প্রাথমিকভাবে ৪৮ ঘন্টা এই বিধিনিষেধ জারি রাখা হবে বলে জানিয়েছে বিবিসি।

জার্মানিতে স্বাস্থ্যমন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, সরকার যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকা থেকেও ফ্লাইট নিষিদ্ধ করার কথা ভাবছে। জার্মান সরকার যুক্তরাজ্যের পরিস্থিতি নজরে রেখেছে এবং খুবই চাপের মধ্যে থেকে সেখানকার নতুন ধরনের করোনাভাইরাস সম্পর্কিত তথ্য মূল্যায়ন করে দেখছে।

ফ্রান্সের নিউজ চ্যানেল বিএফএমটিভিও জানিয়েছে, ফরাসি সরকার খুবই গুরুত্বের সঙ্গে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট এবং ট্রেন চলাচল নিষিদ্ধ করার কথা ভাবছে। এ ব্যাপারে শিগগিরই ঘোষণা দেওয়া হবে।

অস্ট্রিয়া সরকারও যুক্তরাজ্য থেকে ফ্লাইট নিষিদ্ধ করার পরিকল্পনা করছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। অন্যদিকে, স্পেনও ইইউ দেশগুলোর সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নিতে চায়, বলেছেন স্প্যানিশ পররাষ্ট্রমন্ত্রী।

শনিবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও বিজ্ঞানীরা দেশটিতে করোনাভাইরাসের একটি নতুন রূপ শনাক্তের কথা ঘোষণা করে এ ধরনটি ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here