অবশেষে পাস হলো ৯০০ বিলিয়ন ডলারের দ্বিতীয় স্টিমুলাস বিল

0
108

দীর্ঘ ৫ মাস অপেক্ষার পর সোমবার যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদে পাস হয়েছে কোভিড সহায়তা বিল। ৯০০ বিলিয়ন ডলারের এই বিলটি সিনেটের অনুমোদন পাবার পর প্রেসিডেন্ট ট্রাম্প সই করলে তা বিলে রূপ নেবে। নতুন এই বিলে করোনা ভাইরাসকালে চাকরি হারানো বেকার আমেরিকানরা ১ জানুয়ারি থেকে প্রতি সপ্তাহে ৩০০ ডলার বর্ধিত বেকার ভাতা, ৬০০ ডলারের প্রণোদনা, কোভিড মহামারীতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ঋণসহ সুদুরপ্রসারী সুবিধা রাখা হয়েছে।

হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ডেস্কে পৌঁছে গেলে এই আইনটিতে স্বাক্ষর করবেন।কংগ্রেসে ডেমোক্রেটিক ও রিপাবলিকান নেতাদের কয়েক মাসের তীব্র পক্ষপাতমূলক অচলাবস্থা শেষে রবিবার তারা একটি চুক্তিতে পৌঁছান। দ্বিপক্ষীয় আলোচনার পরে দ্বিতীয় স্টিমুলাস প্যাকেজ ছাড়াও নতুন অর্থবছরের জন্য ফেডারেল এজেন্সিগুলিকে তহবিল সরবরাহের জন্য এক বিশাল ১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার সরকারী তহবিল বিল পাস হয়েছে।

নতুন প্রণোদনায় প্রাপ্তবয়স্কের জন্য সরাসরি এককালীন ৬০০ ডলার প্রদান, অপ্রাপ্তবয়স্ক সন্তানের জন্য এককালীন সরাসরি ৬০০ ডলার, প্রতি সপ্তাহে ৩০০ ডলার বর্ধিত বেকার ভাতা, এছাড়া পেচেক প্রোটেকশন প্রোগ্রামের প্রায় ২৮৪ বিলিয়ন ডলার, বাড়ি ভাড়া সহায়তাতে ২৫ বিলিয়ন ডলার, উচ্ছেদের স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো এবং স্কুল ও কলেজগুলির জন্য ৮২ বিলিয়ন ডলার অন্তর্ভুক্ত রয়েছে।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল চুক্তিটি ঘোষণার পর রবিবার রাতে বলেছিলেন, আমরা শেষ অবধি আমাদের জাতির দীর্ঘকাল যা শোনার দরকার ছিল তা জানাতে পেরেছি।

এর আগে চলতি বছরের শুরুতে করোনা ভাইরাসকালে ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলারের প্রথম প্রণোদনা প্যাকেজ পাস হয়েছিল।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে এ পর্যন্ত ৩ লাখ ১৯ হাজারের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮০ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here