করোনার টিকা পেতে ‘অনলাইনে নিবন্ধন’

0
14

বাংলাদেশের মানুষের জন্য করোনা ভাইরাসের টিকা সরবরাহে বিভিন্ন পরিকল্পনা নিয়েছে সরকার। যার মধ্যে উল্লেখযোগ্য হলো, এই টিকা পেতে আগে অনলাইনে নিবন্ধন করতে হবে।ওই নিবন্ধনের ক্ষেত্রেও বয়স ও পেশা ভেদে অগ্রাধিকার তালিকা করা হবে।

জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদের তথ্য দিয়ে এই নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে।রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের পরিচালক ড. তাহমিনা শিরিন বিবিসি বাংলাকে এমনটি জানিয়েছেন।

নিবন্ধনের কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই কর্মসূচি ও আইসিটি বিভাগ সহযোগিতা করবে বলে বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়।স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, জানুয়ারি মাসের প্রথমদিকে বাংলাদেশে করোনা ভাইরাসের টিকা আসতে পারে। এ জন্য সরকার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে।

টিকা দেয়ার ক্ষেত্রে বিশেষ বুথ স্থাপন করার কথা রয়েছে এই পরিকল্পনায়।  জেলা বা উপজেলার হাসপাতাল, ইউনিয়ন পরিষদ কার্যালয়, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, ওয়ার্ড কাউন্সিলরদের কার্যালয় করোনাভাইরাস ভ্যাকসিন বুথ হিসাবে ব্যবহারের পরিকল্পনা রয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, জেলা, সিটি কর্পোরেশন, পৌরসভা, উপজেলা কোভিড-১৯ কমিটি নাগরিকদের পেশা, বয়স ইত্যাদি বিষয় বিবেচনায় রেখে একটি অগ্রাধিকার তালিকা করবে। সেই তালিকা অনুযায়ী জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ, পাসপোর্ট অনুযায়ী তাদের নাম নিবন্ধন করা হবে। পেশাজীবীদের নিজস্ব প্রতিষ্ঠানের পরিচয়পত্রও দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here