অভিবাসী শ্রমিক ভিসায় নিষেধাজ্ঞার মেয়াদ আরো বাড়িয়েছেন ট্রাম্প

0
54

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ব্যবসায়ীদের আপত্তি অগ্রাহ্য করে অভিবাসী শ্রমিক ভিসায় নিষেধাজ্ঞার মেয়াদ আরো বাড়িয়েছেন। বৃহস্পতিবার এক জোড়া অভিবাসন নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছেন তিনি, যাতে ‘গ্রিন কার্ড’ প্রত্যাশী ও অস্থায়ী বিদেশি শ্রমিকরা দেশটিতে প্রবেশ করতে পারবেন না।মহামারীতে বিধ্বস্ত অর্থনীতিতে মার্কিন শ্রমিকদের সুরক্ষায় এমন পদক্ষেপ দরকার বলে মনে করেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট।

গ্রিন কার্ডের বেশ কিছু আবেদনকারী এবং অস্থায়ী বিদেশি শ্রমিকদের প্রবেশ নিষিদ্ধ করে গত এপ্রিল ও জুনে নিষেধাজ্ঞা জারি করেছিলেন ট্রাম্প। গত ৩১ ডিসেম্বর ওই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার নতুন করে এর মেয়াদ আবার বাড়ালেন বিদায়ী প্রেসিডেন্ট।এতে গ্রিন কার্ডের আবেদনকারীরাসহ অস্থায়ী বিদেশি কর্মীরা যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন না।

অভিবাসন নিয়ে এটিই বিদায়ী ট্রাম্প প্রশাসনের সর্বশেষ পদক্ষেপ। কিছু কিছু ক্ষেত্রে বিদেশি কর্মীদের ওপর ট্রাম্পের এই নিষেধাজ্ঞার বিরোধিতা করছে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা।

আগামী ২০ জানুয়ারি দায়িত্ব নিতে যাচ্ছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি এই নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন। কিন্তু দায়িত্ব নেয়ার পর তাৎক্ষণিকভাবে এসব নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার ব্যাপারে তার কাছ থেকে কোনো আশ্বাস আসেনি।

প্রেসিডেন্টশিয়াল ঘোষণার মাধ্যমে ট্রাম্প এ নিষেধাজ্ঞা আরোপ করেছেন, যা দ্রুতই উঠিয়ে নেয়া সম্ভব।

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারীর কারণে যুক্তরাষ্ট্রে কমপক্ষে ২ কোটি মানুষ বেকার হয়েছে। অক্টোবরে ক্যালিফোর্নিয়ার এক ফেডারেল বিচারক বিদেশি কর্মীদের ওপর আরোপিত ট্রাম্পের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের ব্যবসাক্ষেত্রে এই নিষেধাজ্ঞা অপূরণীয় ক্ষতি ডেকে আনতে পারে যুক্তিতে বিচারক ওই স্থগিতাদেশ দেন।

এই স্থগিতাদেশের বিরুদ্ধে নবম সার্কিট কোর্ট অব আপিলে আবেদন করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। আগামী ১৯ জানুয়ারি এ বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here