ভারত-বাংলাদেশ সীমান্তে ২০০ মিটার সুড়ঙ্গ

0
25

ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলার বাংলাদেশ সীমান্তসংলগ্ন এলাকায় ২০০ মিটার লম্বা এক সুড়ঙ্গপথের সন্ধান পেয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। সুড়ঙ্গপথটি এপারে ভারতের আসাম রাজ্য আর অন্য পাড়ে বাংলাদেশকে যুক্ত করেছে।করিমগঞ্জ জেলা পুলিশ জানিয়েছে, পাচার, অপহরণসহ আন্তর্জাতিক চোরাচালানে সুড়ঙ্গটি ব্যবহার হয়।

মেঘালয়ের তুরা সেক্টরে বুধবার পাহারা দেয়ার সময়ে একটি পাহাড়ের ঢালে দেখতে পাওয়া যায় সুড়ঙ্গটি। জায়গাটির নাম গুজংপাড়া। ঐ এলাকাতে ঘন জঙ্গল রয়েছে।

কর্মকর্তারা বলেছেন, ভেতরে গিয়ে দেখা যায় যে সেটি কাঁটাতারের বেড়ার দিকেই এগিয়েছে প্রায় ৫০ ফুট মতো।

গত রবিবার নিলামবাজার থানার শিলুয়া গ্রামের বাসিন্দা দিলোয়ার হোসেনকে তুলে নিয়ে যায় এক দল দুষ্কৃতি। পরে বাংলাদেশি ফোন নম্বর থেকে পাঁচ লাখ টাকা দাবি করা হয়।

অপহরণকারীরা অনড় থাকায় পাঁচ লক্ষ টাকা দিতেই সম্মত হয় ওই পরিবার। এর পরেই ফোনের অন্য প্রান্ত থেকে নির্দেশ আসে, পার্শ্ববর্তী নয়াগ্রামের এলিমুদ্দিনের কাছে টাকা দিতে হবে। এতেই সূত্র পেয়ে বুধবার এলিমকে গ্রেফতার করে পুলিশ।এলিম উদ্দিনকে জেরা করে জানা যায় এই সুড়ঙ্গপথের কথা। পুলিশ সীমান্ত সংলগ্ন এলাকায় শুরু করে তল্লাশি। এতে সুড়ঙ্গের বিষয়টি প্রকাশ হয়ে যেতে পারে আশঙ্কায় দুষ্কৃতিরা দিলোয়ারকে ছেড়ে দেয়। ফিরে এসে তিনিই পুলিশকে সুড়ঙ্গের কথা জানান।

এ ঘটনার পর পুলিশ ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীকে (বিএসএফ) জানায় এই গোপন সুড়ঙ্গপথের কথা। বিএসএফ এসে এই সুড়ঙ্গপথের ভারতীয় অংশের মুখ বন্ধ করে দেয়। গ্রেপ্তার করা হয় এলিম উদ্দিনকে। পুলিশ বলেছে, অচিরেই এই আন্তর্জাতিক দুষ্কৃতকারীদের গ্রেপ্তার করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here