যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত ২ কোটি ছাড়াল

0
11

যুক্তরাষ্ট্রে কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা ২ কোটি ছাড়িয়েছে।

জনস হপকিনস আরো জানায়, এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৭ হাজার ১৪৯ জন এবং মৃতের সংখ্যা ৩ লাখ ৪৬ হাজার ৪০৮। একক দেশ হিসাবে আক্রান্ত ও মৃতের এই সংখ্যা বিশ্বে সর্বোচ্চ।

দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ২১ লাখ ৭৫ হাজার ৮৪১ জন কোভিড রোগী সুস্থ হয়েছেন।

আক্রান্তের সংখ্যা বৃদ্ধির এই অবস্থার মধ্যে যুক্তরাষ্ট্রসহ সব দেশের আশার আলো জ্বালিয়ে রেখেছে টিকার প্রয়োগ। নতুন বছরে টিকা এই মহামারি দূর করতে বড় ভূমিকা রাখবে বলেই প্রত্যাশা সবার। যুক্তরাষ্ট্রে এ টিকার প্রয়োগ শুরু হয়েছে, যদিও এর গতি ধীর। এরই মধ্যে যুক্তরাষ্ট্রে প্রায় ২৮ লাখ মানুষ টিকার প্রথম ডোজ পেয়েছেন।প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন বছরের শেষ নাগাদ ২ কোটি লোককে টিকাদানের ঘোষণা দিয়েছিল।

সেন্টারর্স ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন জানায়, দেশব্যাপী ১ কোটি ২০ লাখের বেশী ভ্যাকসিন ডোজ বিতরণ করা হয়েছে। তবে লজিস্টিক সমর্থন এবং হাসপাতাল ও ক্লিনিকে অত্যধিক চাপের কারণে স্বাস্থ্যকর্মী এবং ঝুঁকিপূর্ণ লোকদের টিকাদান কার্যক্রম ব্যাহত হচ্ছে।

জনস হপকিনস জানায়, গত শুক্রবার দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটিতে পৌঁছানোর আগে গত ৯ নভেম্বর পর্যন্ত কয়েক মাসে আক্রান্তের সংখ্যা ছিল ১ কোটি।

বিশ্বে যুক্তরাষ্ট্রের পরেই সবচেয়ে ক্ষতিগ্রস্ত ব্রাজিলে ১ লাখ ৯৪ হাজার ৯৪৯ জন মারা গেছে, আক্রান্ত হয়েছে ৭৬ লাখ ৭৫ হাজার ৯৭৩ জন, এরপরেই বেশী ক্ষতিগ্রস্ত ভারতে ১ লাখ ৪৮ হাজার ৯৯৪ জনের মৃত্যু এবং ১ কোটি ২ লাখ ৮৬ হাজার ৭০৯ জন আক্রান্ত হয়েছে।

জো বাইডেন ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন, তিনি টিকাদান কার্যক্রম ব্যাহত হওয়ার সমালোচনা করে এই সপ্তাহে বলেছেন,সরকারের জন্য উৎপাদন জোরদারে বেসরকারি কোম্পানিগুলোকে বাধ্য করার কোরিয়ান যুদ্ধকালে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন আইন তিনি ফিরিয়ে আনবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here