২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, দুপুর ১২:৩৩, শনিবার

  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

মার্ক জাকারবার্গসহ ২৯ মার্কিনির ওপর রুশ নিষেধাজ্ঞা
রিপোর্টারের নাম / ৭৭ বার
আপডেট সময় শনিবার, ২০ অগাস্ট ২০২২

রাশিয়ার বিভিন্ন কর্মকর্তা ও অর্থনীতির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পাল্টা জবাবে নতুন করে বেশ কয়েকজন আমেরিকান রাজনীতিবীদ, সাংবাদিক ও বিশিষ্ট ব্যক্তিদের রাশিয়ায় প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গসহ ২৯ মার্কিনির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (২১ এপ্রিল) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা আরোপ করে। রাশিয়ার এই কালো তালিকায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট ছাড়াও রয়েছেন পেন্টাগনের বেশ কয়েকজন কর্মকর্তারা। তাদের সবার ক্ষেত্রেই দেশটিতে প্রবেশের ক্ষেত্রে আজীবন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এদিকে এর আগে গত ২২ মার্চ রাশিয়ায় ফেসবুক বন্ধ করে দেয় দেশটির সরকার।

ফেসবুকের সঙ্গে ওই সময় ইনস্টাগ্রামের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়।

ফেসবুককে সন্ত্রাসবাদী আখ্যা দিয়ে নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়ার একটি আদালত। ওই সময় খবর বের হয় প্রেসিডেন্ট পুতিন, বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ও রুশ সেনাবাহিনীর সদস্যদের মৃত্যু ও ধ্বংস কামনা করে দেওয়া পোস্টগুলোর ক্ষেত্রে ফেসবুক ছাড় দেয়। কিন্তু ফেসবুকের নীতিমালা অনুযায়ী কারো মৃত্যু কামনা করে মাধ্যমটিতে কোনো ধরনের পোস্ট দেওয়া যাবে না। কিন্তু এ নীতি সাময়িক সময়ের জন্য শিথিল করেছিল ফেসবুক কর্তৃপক্ষ। এ বিষয়টি সামনে আসার পর রাশিয়া ফেসবুকের ওপর কঠোর পদক্ষেপ নেয়।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, এই কালো তালিকায় যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তা, ব্যবসায়ী সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদ ও সাংবাদিকও রয়েছেন। এসব সাংবাদিক রুশবিদ্বেষী এজেন্ডা তৈরি করেছেন বলে অভিযোগ করা হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন উচ্চ-পদস্থ কর্মকর্তার স্বামী ও স্ত্রীরাও রয়েছেন নিষেধাজ্ঞায়। এসব ব্যক্তিরা অনির্দিষ্টকালের জন্য রাশিয়ায় ঢুকতে পারবেন না। রাশিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরও বাড়ানোর জবাবে এমন সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর