১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৩:৩৫, শনিবার

  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

কোরিয়া উপদ্বীপের কাছে মার্কিন রণতরী
রিপোর্টারের নাম / ৩৫ বার
আপডেট সময় শনিবার, ১৩ অগাস্ট ২০২২

কোরিয়া উপদ্বীপের কাছে জাপান সাগরে মোতায়েন রয়েছে ইউএসএস আব্রাহাম লিঙ্কন বিমানবাহী রণতরী বহর।

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম এর আগে জানিয়েছিল, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উত্তেজনার মধ্যে এই রণতরীর বহর মোতায়েন করা হয়েছে।

জাপান সাগর পূর্ব সাগর নামেও পরিচিত। মার্কিন কর্মকর্তার বলেন, ওই অঞ্চলের মিত্র ও সহযোগীদের আশ্বস্ত করতে জাপানি বাহিনীর সঙ্গে মহড়ার জন্য ইউএসএস আব্রাহাম লিঙ্কন জাপান সাগরে রয়েছে।

আগামী কয়েক দিনের মধ্যে উত্তর কোরিয়া মাটির নিচে পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে পারে বলে মার্কিন কর্মকর্তাদের আশঙ্কা ক্রমেই বাড়তে থাকায় এই মহড়ার পদক্ষেপ নেওয়া হয়েছে।

২০১৭ সালের পর এই প্রথম দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যকার সমুদ্র সীমায় মার্কিন বিমানবাহী রণতরী বহর মোতায়েন হল।

ওই বছর ইউএসএস রোন্যাল্ড রিগ্যান, থিওডোর রুজভেল্ট এবং নিমিতিজ ও তাদের একাধিক-জাহাজের বহর এলাকাটিতে মোতায়েন করা হয়েছিল। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক অস্ত্র পরীক্ষার মধ্যে শক্তি প্রদর্শন করতে এসব রণতরী মোতায়েন করা হয়।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ইউএসএস আব্রাহাম লিঙ্কন ওই সমুদ্র এলাকায় তিন থেকে পাঁচ দিন থাকতে পারে।

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের খবরের প্রতিক্রিয়ায় সোমবার কোরিয়ায় নিযুক্ত মার্কিন বাহিনীর (ইউএসএফকে) মুখপাত্র বলেনে, তারা চলমান কিংবা পরিকল্পিত মহড়া নিয়ে কোনও মন্তব্য করবেন না।

উত্তর কোরিয়া এর আগেও বরাবরই মার্কিন সামরিক মহড়ার সমালোচনা করেছে। তাদের বক্তব্য ছিল, এগুলো যুদ্ধের মহড়া। এতে উত্তেজনা বাড়ে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর