২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ১১:৩৩, শনিবার

  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

ক্রেমিনা দখল নিয়েছে রুশ বাহিনী
রিপোর্টারের নাম / ৭০ বার
আপডেট সময় শনিবার, ২০ অগাস্ট ২০২২

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ক্রিমিন্না শহর দখলে করে নিয়েছে রুশ বাহিনী।

হামলার মুখে ইউক্রেনের সেনারা সেখান থেকে সরে গেছে। এ কথা জানিয়েছেন লুহানস্ক অঞ্চলের গভর্নর সের্হি গাইদাই। খবর প্রকাশ করেছে আলজাজিরা। দুদিন আগে ইউক্রেনের পূর্বাঞ্চলে নতুন করে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এর পর সেখানকার নতুন কোনো শহরের পতন হলো।পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে নতুন করে আক্রমণ শুরুর পর রুশ বাহিনীর দখল করা এটিই প্রথম শহর।

মঙ্গলবার (১৯ এপ্রিল) এক প্রেস ব্রিফিংয়ে সের্হি গাইদাই বলেন, ‘ক্রেমিনা এখন অর্কসদের (রাশিয়ান) নিয়ন্ত্রণে। তারা শহরে প্রবেশ করেছে। আমাদের রক্ষীদের প্রত্যাহার করে নিতে হয়েছে। তাদেরকে নতুন অবস্থানে পাঠানো হয়েছে এবং এখন রাশিয়ান সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।’

তিনি বলেন, ১৮ হাজার জনসংখ্যা অধ্যুষিত শহর ক্রিমিন্নায় রুশ সেনারা চতুর্মুখী হামলা চালান। এতে শহরটির পতন হয় । তিনি আরও বলেন, রাজধানী কিয়েভ থেকে ৫৭৪ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ক্রিমিন্না বর্তমানে রুশ সেনাদের পূর্ণ নিয়ন্ত্রণে। তিনি এও বলেন, ইউক্রেনের সেনারা কৌশলগত কারণে পিছু হটে গেছে এবং তারা নিজেদের অবস্থান শক্তিশালী করে পাল্টা হামলা চালাবে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ স্বঘোষিত স্বাধীন প্রজাতন্ত্র দোনেৎস্ক ও লুহানস্কে নতুন করে অভিযান শুরু করার কথা ঘোষণা করার পর ক্রিমিন্না শহরের পতনের খবর এলো। রাশিয়া গত ২১ ফেব্রুয়ারি ওই দুই প্রজাতন্ত্রকে ‘স্বাধীন রাষ্ট্র’ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর