৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ১১:২৯, সোমবার

  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

পুতিনের সঙ্গে দেখা করতে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব
রিপোর্টারের নাম / ৭৭ বার
আপডেট সময় সোমবার, ০৮ অগাস্ট ২০২২

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। জানা গেছে, মস্কো সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক করবেন তিনি। স্থানীয় সময় শুক্রবার (২২ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছে সংস্থাটি।

জাতিসংঘের এক বিবৃতিতে জানানো হয়েছে, অ্যান্তনিও গুতেরেস আগামী বৃহস্পতিবার জেলেনস্কি ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। এর আগে মস্কো সফর করবেন তিনি।
এদিকে, ক্রেমলিনের তরফে নিশ্চিত করা হয়েছে যে, আগামী মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অ্যান্তনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাৎ করবেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে সরব ভূমিকা পালন করছে জাতিসংঘ। যুদ্ধ থামাতে দু’পক্ষের সঙ্গে আলোচনায় বসতে অ্যান্তনিও গুতেরেস চলতি সপ্তাহে একটি চিঠি পাঠিয়েছেন।

ধারণা করা হচ্ছে, রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের কারণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, চীন ও রাশিয়ার মধ্যে বিভক্তি দেখা দিয়েছে এবং সেটি দূর করতেই জাতিসংঘ মহাসচিবের এমন পদক্ষেপ। পশ্চিমারা রাশিয়াকে দুর্বল করার চেষ্টা অব্যাহত রাখলেও চীন এখনো রাশিয়ার আগ্রাসনে সরাসরি নিন্দা জ্ঞাপন করেনি।

এর আগে, গত ২৬ মার্চ গুতেরেস ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে টেলিফোনে অল্প সময়ের জন্য কথা বলেন।এদিকে, ইউক্রেন আগ্রাসন চালিয়ে রাশিয়া জাতিসংঘ সনদ লঙ্ঘন করেছে, এমন অভিযোগের পর রুশ প্রেসিডেন্ট পুতিন গুতেরেসের ফোনকল ধরেননি কিংবা তার সঙ্গে কোনো যোগাযোগ করেননি

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর