৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৫:৫০, সোমবার

  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
ভারত সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন
রিপোর্টারের নাম / ১৫৬ বার
আপডেট সময় সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন দুদিনের ভারত সফরে রয়েছেন। বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে তিনি গুজরাটের আহমেদাবাদে অবতরণ করেন।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল এবং রাজ্যপাল আচার্য দেবব্রত। পরে বিমানবন্দরেই ব্রিটিশ প্রধানমন্ত্রীর সামনে গুজরাটের ঐতিহ্যবাহী নাচ ও সংগীত পরিবেশন করা হয়।এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন বরিস। আশা করা হচ্ছে দুই নেতা বাণিজ্য ও প্রতিরক্ষার পাশাপাশি অন্য ইস্যুতেও আলোচনা করবেন।

বরিস জনসন ইঙ্গিত দিয়েছেন মুক্ত বাণিজ্য চুক্তির বিনিময়ে তিনি ভারতীয়দের জন্য আরও বেশি সহজে ভিসা দিতে পারেন। এই চুক্তি সই হলে দুই দেশের বার্ষিক দ্বিপাক্ষিক বাণিজ্য লাখ লাখ পাউন্ড বাড়বে বলে মনে করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে হোটেলে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সেখানে কিছুক্ষণ বিশ্রাম নেওয়ার পর তিনি মহাত্মা গান্ধীর স্মৃতিবিজড়িত সবরমতী আশ্রমে যান। গান্ধীর জন্মভূমিতে পা রেখেই ভারতের জাতির পিতার প্রতি নিজের শ্রদ্ধার কথা ব্যক্ত করেন বরিস। তিনি মহাত্মা গান্ধীর স্মৃতি বিজড়িত সবরমতী আশ্রমে গিয়ে চরকা কাটেন।

ভারতে অবস্থিত ব্রিটিশ হাইকমিশনের পক্ষ থেকে এক বিবৃতিতে বৃহস্পতিবার ঘোষণা করা হয়, ব্রিটেন ও ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্যে ১০০ কোটি পাউন্ডেরও বেশি বিনিয়োগ করা হবে।

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে এই বিনিয়োগ করা হবে। এর ফলে প্রায় ১১ হাজার কর্মসংস্থান বাড়বে গোটা ব্রিটেনে। দিল্লির ব্রিটিশ হাইকমিশন জানিয়েছে, ভারত-ব্রিটেনের মধ্যে বাণিজ্য, প্রযুক্তি এবং বিনিয়োগের ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা হতে চলেছে।

ব্রিটেনের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গুজরাটের একটি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগ কাজ করছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন সেখানেও যাবেন। এছাড়া ব্রিটিশ উদ্যোগে তৈরি হওয়া একটি কারখানার উদ্বোধনেও অংশ নেবেন তিনি। একই সঙ্গে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংক্রান্ত বিষয়ে ভারত-ব্রিটেনের নতুন সহযোগিতার কথা ঘোষণা করবেন। বরিস জনসনের এই সফর দুদেশের মধ্যে নতুন দিগন্তের সূচনা করবে বলে জানিয়েছেন কূটনীতিকরা।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
https://slotbet.online/