৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৫:৩২, সোমবার

  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
সারমাত নামের আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া
রিপোর্টারের নাম / ১৭৮ বার
আপডেট সময় সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২

রাশিয়া বুধবার সারমাত নামের পরমাণু বোমা বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ক্ষেপণাস্ত্রকে বিশ্বের সবচেয়ে সেরা হিসেবে অভিহিত করেছেন।
ইউক্রেন যুদ্ধের মধ্যেই ‘সারমাত’ নামের পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম নতুন আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল বুধবার জানিয়েছে, মস্কোর স্থানীয় সময় বেলা ৩টা ১২ মিনিটে ‘সিলো লঞ্চার’ থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। খবর রয়টার্সের।

‘সারমাত’ নামের এ ক্ষেপণাস্ত্রকে ‘বিশ্বসেরা’ বলে দাবি করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ‘যারা আমাদের দেশকে হুমকি দেওয়ার চেষ্টা করে, তাদের ‘দুইবার ভাবতে’ বাধ্য করবে এই ক্ষেপণাস্ত্র।’

গত কয়েক বছর ধরেই সারমাত ক্ষেপণাস্ত্র নিয়ে কাজ করছে রাশিয়া। তাই এর পরীক্ষা পশ্চিমাদের জন্য আকস্মিক কোনও খবর ছিল না। কিন্তু এমন একটি সময়ে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হল; যখন ইউক্রেইনে রুশ আগ্রাসনের কারণে পুরো বিশ্বের ভূরাজনীতিতে তীব্র উত্তেজনা বিরাজ করছে।

ইউএস কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের তথ্যানুযায়ী, সরমাত একটি নতুন ধরনের ভারি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। রাশিয়া আশা করছে, তারা এই ক্ষেপণাস্ত্রের প্রতিটিতে ১০টি ‍বা তার বেশি ওয়ারহেড মোতায়েন করতে পারবে।

তাসের প্রতিবেদনে বলা হয়েছে, সারমাত যে কয়টি পরমাণু ‘ওয়ারহেড’ বহন করতে পারে তার ওজন ১০ টনের মতো। ক্ষেপণাস্ত্রটির নিজের ওজন দুইশ টন। এটি চলার পথ পরিবর্তন করতে সক্ষম তাই এটিকে কোন ক্ষেপণাস্ত্র বিধ্বংসী অস্ত্র দিয়ে আঘাত করা কঠিন।

সারমাত নিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ক্ষেপণাস্ত্রটি চলার পথ পরিবর্তন করে তার লক্ষ্যে আঘাত করতে পারে। এটা উৎক্ষেপণ করতে যে যানটি সাহায্য করে সেটা শব্দের চেয়ে বেশি গতিতে চলে। এর ওয়ারহেডগুলো আলাদা আলাদা লক্ষে আঘাত হানতে পারে। এতে যে কটি ওয়ারহেড রয়েছে, যে গতিতে এটি যাত্রা করে তাতে সারমাত বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ক্ষেপণাস্ত্র। এটি বিশ্বের সবচেয়ে বেশি দূরত্বে আঘাত হানতে সক্ষম। রাশিয়ার মিসাইল রেজিমেন্টকে নতুন এই ক্ষেপণাস্ত্র দিয়ে সমৃদ্ধ করার কাজ চলমান।
রাশিয়ার মহাকাশ বিষয়ক সংস্থা রসকসমসের মহাপরিচালকের বরাত দিয়ে বার্তা সংস্থা তাস জানিয়েছে এই বছরের অক্টোবরের দিকে তারা রাশিয়ার মিসাইল রেজিমেন্টকে ক্ষেপণাস্ত্রটি প্রেরণের কাজ শুরু করবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
https://slotbet.online/